ক্রেডিট স্কোর সম্পর্কে জানুন

বিভিন্ন ক্রেডিট রিপোর্টিং কোম্পানি গুলি ঋণের তথ্য নিয়ে ক্রেডিট রিপোর্ট তৈরী করে যে রিপোর্ট থেকে একজন ঋণ গ্রহীতার ঋণের ইতিহাস সম্পর্কে বিবরণ পাওয়া যায়। ক্রেডিট রিপোর্টের একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো ক্রেডিট স্কোর যা একটি ক্রেডিট রিপোর্টের মানের এক সংখ্যাগত প্রকাশ এবং যার দ্বারা একটি ক্রেডিট রিপোর্টের গুন বিচার করা হয়।

ক্রেডিট স্কোর আসলে কি ?

ক্রেডিট স্কোর হলো তিন সংখ্যার একটি মান। ক্রেডিট ব্যুরো/ক্রেডিট রিপোর্টিং কোম্পানি আপনার ঋণ ইতিহাসের তথ্য বিশেষ অ্যালগরিদম ব্যবহার করে বিশ্লেষণ করে একটি ৩ সংখ্যার স্কোর প্রকাশ করে। তিন সংখ্যার এই ক্রেডিট স্কোর সাধারণত সর্বনিম্ন ৩০০ থেকে সর্বোচ্চ ৯০০ এর মধ্যে হয়ে থাকে। ক্রেডিট স্কোর যত বেশি হবে তত আপনার লোন পাওয়ার ক্ষেত্রে সুবিধা হবে। এই ক্রেডিট স্কোর নিয়মিত বদলাতে থাকে যা নির্ভর করে আপনার লোন নেওয়া এবং পরিশোধ করার ধরণের ওপর।

ক্যাটাগরিক্যাটাগরি
৮০০-৯০০খুব ভালো
৭০০-৭৯৯ভালো
৫০০-৬৯৯মোটামুটি
৩০০-৪৯৯খারাপ

ক্রেডিট স্কোর কারা কিভাবে নির্ধারণ করে ?

ভারতে RBI অনুমোদিত চারটি ক্রেডিট ইনফরমেশন কোম্পানি রয়েছে যেগুলি ক্রেডিট ব্যুরো / রিপোর্টিং এজেন্সী নামেও পরিচিত।

  • ট্রান্সইউনিয়ন সিবিল (TransUnion CIBIL)
  • সি.আই.আর.এফ হাই মার্ক (CRIF High Mark)
  • এক্সপেরিয়ান (Experian)
  • ইকুইফ্যাক্স (Equifax)

বিভিন্ন ব্যাঙ্ক ও ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলি নিয়মিত আপনার ঋণের তথ্য এই সমস্ত ক্রেডিট রিপোর্টিং এজেন্সী গুলির সঙ্গে শেয়ার করে। ক্রেডিট ব্যুরো এইসমস্ত তথ্য সংরক্ষণ করে, বিশ্লেষণ করে এবং আপনার দ্বারা গৃহীত ও বর্তমান ঋণ এবং ঋণ পরিশোধের সমস্ত তথ্য নিয়ে একটা ক্রেডিট রিপোর্ট / ক্রেডিট ইনফরমেশন রিপোর্ট (CIR) তৈরী করে এবং এই ক্রেডিট রিপোর্ট নিয়মিত আপডেটও করা হয়। ক্রেডিট স্কোর এই ক্রেডিট রিপোর্টের একটা অংশ বিশেষ।

ক্রেডিট স্কোর কি কাজে লাগে ?

আপনি যখন কোনো আর্থিক প্রতিষ্ঠানের কোনো লোন প্রোডাক্ট যেমন যেকোনো ধরণের লোন অথবা ক্রেডিট কার্ডের আবেদন করেন তখন সেই আর্থিক প্রতিষ্ঠান আপনার ক্রেডিট স্কোর অনুসন্ধান করে। লোন আবেদন খতিয়ে দেখার ক্ষেত্রে এই ক্রেডিট স্কোর অনেকটা ভূমিকা পালন করে কারণ বেশিরভাগ ক্ষেত্রে এই ক্রেডিট স্কোরের উপরে নির্ভর করে আর্থিক প্রতিষ্ঠান গুলি আপনার আবেদন অনুমোদন করবে কি করবে না সেটি ঠিক করে থাকে।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *