কোথায় কোথায় আপনার আধার ব্যবহৃত হয়েছে কিভাবে জানবেন ?

UIDAI – ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া চালু করেছে আধার অথেন্টিকেশন হিস্ট্রি; এর মাধ্যমে আপনি জানতে পারবেন কোথায় কোথায় আপনার আধার ব্যবহৃত হয়েছে।

কারা অথেন্টিকেশন হিস্ট্রি চেক করতে পারবেন / কারা পারবেন না ?

আধারে যাদের মোবাইল নম্বর সংযোজন করা আছে শুধুমাত্র তাঁরাই মোবাইলে আসা ওটিপি অথেন্টিকেশনের মাধ্যমে জানতে পারবেন কোথায় কোথায় তাদের আধার ব্যবহৃত হয়েছে এবং সেটি কি ধরণের এবং ওই অথেন্টিকেশনটি সফল হয়েছে না বিফল হয়েছে ইত্যাদি, এবং আরও বিবরণ সহ।

আধারে থাকা তথ্যের ধরণ

আধারে নাম, লিঙ্গ, জন্ম তারিখ, ঠিকানা, ইমেল আইডি, মোবাইল নম্বর ইত্যাদি হলো ডেমোগ্রাফিক তথ্য এবং ফিঙ্গারপ্রিন্ট, আইরিশ স্ক্যান, ফটোগ্রাফ হলো বায়োমেট্রিক তথ্য।

আধার অথেন্টিকেশনের ধরণ

যে যে মাধ্যমে আধার অথেন্টিকেশন সম্পন্ন হয় সেগুলি হলো ওটিপি, বায়োমেট্রিক, ডেমোগ্রাফিক। কখনো কখনো একাধিক অথেন্টিকেশন মেথড ব্যবহৃত হতে পারে।

কিভাবে আধার অথেন্টিকেশন হিস্ট্রি চেক করবেন ?

এর জন্য আপনাকে ইউ আই ডি এর অফিশিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in এ গিয়ে দেখতে পাবেন “My Aadhaar” এবং তারমধ্যে থাকা “Aadhaar Services” অপসন থেকে আধার অথেন্টিকেশন হিস্ট্রি অপশনে ক্লিক করুন। আপনার ১২ সংখ্যার আধার নম্বর অথবা ১৬ সংখ্যার আধার ভার্চুয়াল আইডি এবং ক্যাপচা কোড দিয়ে Send OTP বাটনে ক্লিক করুন। এরপরে স্ক্রিনে যে পেজটি খুলবে সেখানে আপনি কি কি বিবরণ পেতে চাইছেন সেগুলি দিতে হবে এবং আপনার দেওয়া তথ্যের ভিত্তিতেই আধার অথেন্টিকেশন হিস্ট্রি সম্পর্কে আপনাকে জানানো হবে। এই পেজে প্রথমেই আছে অথেন্টিকেশন টাইপ অপশন এখানে কি ধরনের আধার অথেন্টিকেশন সম্পর্কে জানতে চাইছেন সেটি উল্লেখ করতে হবে, যদি আপনি ডেমোগ্রাফিক বায়োমেট্রিক ওটিপি সমস্ত ধরনের অথেন্টিকেশন এর বিবরণ সম্পর্কে জানতে চান তাহলে অল অপশন বেছে নিতে পারেন আর যদি কোন নির্দিষ্ট অথেন্টিকেশন টাইপ সম্পর্কে জানতে চান তাহলে শুধুমাত্র সেই অথেন্টিকেশন টাইপ বেছে নিতে পারেন। এরপর থাকবে সিলেট ডেট রেঞ্জ অপশন কত তারিখ থেকে কত তারিখ পর্যন্ত বিবরণ আপনি চাইছেন সেটি এখানে উল্লেখ করতে হবে। এরপরই থাকবে নাম্বার অফ রেকর্ড কতগুলি রেকর্ড দেখতে চাইছেন সেটি এখানে লিখে দিতে হবে প্রসঙ্গত জানিয়ে রাখি যে সর্বাধিক ৫০ টি রেকর্ড আপনি একসঙ্গে দেখতে পারবেন। এরপর রয়েছে ওটিপি অপশন, আপনার আধার রেজিস্টার মোবাইলে যে ওটিপি এসেছে UIDAI থেকে সেটি এখানে লিখতে হবে। শেষমেষ সাবমিট বাটনে ক্লিক করুন।

সাবমিট  বাটনেক্লিক করার সাথে সাথেই আপনি রেকর্ডগুলি দেখতে পাবেন। শুধু তাই নয় সমস্ত বিবরণ আপনি এক ক্লিকেই ডাউনলোড করতে পারবেন।

এই পরিষেবার মাধ্যমে আপনি শেষ ছয় মাসের আধার অথেন্টিকেশন এর বিবরণ পেতে পারেন। এবং সর্বাধিক 50 টি রেকর্ড একসাথে দেখতে পারেন।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *